শুধুই অপেক্ষা
             মোবায়দুল সাগর

এমন বড় চাঁদের পূর্ণিমা রাত আর আসবে না !
আসবে না আর অশুভের ছোবল এড়িয়ে জুঁইয়ের সুবাস  
অপেক্ষা থাকবে একটি ফিরে আসার,
মায়ের কোল সহজেই ফাঁকি দেওয়া যায় না
ফিরে আসতে হয় নির্স্বার্থে ।
বালতি ভরে জল গড়িয়ে পড়বে
গোসল করা আর হবে না ।
অপেক্ষা থাকবে শুধুই অপেক্ষা ।
উপন্যাসে খামকা মানবজীবন খুঁজে যাবো,
আমার অভাগা জীবন লিখবে কে ।
 
এমন বড় চাঁদের পূর্ণিমা রাত আর আসবে না !
আসবে না আর কংক্রিটের জঙ্গল ভেদ করে নিশির গান
কালো পিপীলিকীর মতো অক্ষরগুলো ছুটে পালাবে
চিনির মতো স্বাদ কি আমার কাছে ছিল না ।
অপেক্ষা থাকবে একটি ভূলে যাওয়ার
সুখের দিনে দুঃখ যেমন হয় ।
আমি না হয় দুঃখ হয়েই থাকলাম
 কোন মোবাইল থেকে কোন টাওয়ারে
অথবা কোন স্যাটেলাইট থেকে কোন টাওয়ারে
কোন তরঙ্গেই খুঁজবে আমাকে ।
আমি হারাইনি বেরিয়েছি তীর্থোদ্দেশ্যে
অপেক্ষা থাকবে শুধুই অপেক্ষা ।
নিজেকে ঝাঁলিয়ে নিতে আর কত পরীক্ষা
আমি তো অনেক আগেই মূর্খের সমুদ্রে নেমেছি
জীবন পুড়ে যাচ্ছে কৃত্রিম দাবানলে
কে এসেছিল হাইকিং-এ কে বা জ্বালিয়েছে ক্যাম্প ফায়ার
আর কী আসবে এমন পূর্ণিমা রাত
বিশালদেহী হাতি তবুও চোরাবালিতে কুপোকাত
তবে কেঁচোও নিম্ন শ্রেণীর জেনে রাখো
 
এমন বড় চাঁদের পূর্ণিমা রাত আর আসবে না
আসবে না আর মস্তিষ্ক বেরিয়ে অবাস্তব কল্পনা
অপেক্ষা থাকবে একটি হাত বাড়ানোর
গভীর খাদে পড়ে গেলে যেমন হয়
আমি না হয় গভীর খাদেই পড়ে গেলাম 
অপেক্ষা থাকবে শুধুই অপেক্ষা
পেন্সিলে আঁকা ছবিও মাঝে-মাঝে হাসে
থেকে যায় ছবি কিন্তু নিঃশেষ ওর স্রষ্টা
বনে-বাদাড়ে ঘোরা মানুষ মানুষ সমাজে বন্য
মানুষ সমাজে থাকা মানুষ বনে-বাদাড়ে বন্য
তার মাঝেই মিলিয়ে নিও আমাকে
আমি কোন জন্তু

 
১৯-০২-২০২১ 
আলাদাৎপুর, নড়াইল ।





















ট্যাগ:

জীবনবোধের কবিতা ☆  দেশাত্মবোধক কবিতা ☆  ধর্মীয় চেতনার কবিতা ☆ প্রকৃতির কবিতা ☆ প্রতিবাদী কবিতা ☆ প্রেমের কবিতা ☆ বিবিধ কবিতা বিরহের কবিতা ☆ মানবতাবাদী কবিতা ☆ রূপক কবিতা ☆  রম্য কবিতা ☆  শিশুতোষ ছড়া-কবিতা ☆ চতুর্দশপদী কবিতা☆ সনেট কবিতা ☆ মহাকাব্য ☆ ছন্দবৃত্ত কবিতা ☆ মাত্রাবৃত্ত কবিতা ☆ অক্ষরবৃত্ত কবিতা ☆ পদ্য-গদ্য ☆ গল্প ☆ সাহিত্য☆ উপন্যাস ☆ বিখ্যাত কবিতা ☆ ছোট কবিতা ☆ নতুন কবিতা ☆ ভালো বাংলা কবিতা ☆ আনকমন কবিতা ☆ বিরহের কবিতা ☆ কবিতা বাংলা ☆ জীবনমুখী কবিতা ☆ উপন্যাস কি ☆ আত্মজীবনীমূলক উপন্যাস ☆ উপন্যাস কত প্রকার ☆ বাংলা উপন্যাসের ইতিহাস ☆ জনপ্রিয় উপন্যাস ☆ বাংলা উপন্যাসের উদ্ভব ও বিকাশ ☆ ঐতিহাসিক উপন্যাস ☆ বাংলা উপন্যাসের ধারা ☆ শিক্ষনীয় গল্প ☆ হাসির গল্প ☆ বাংলা গল্প ☆ গল্প  রোমান্টিক ☆ জীবনের গল্প ☆ ভালো গল্প ☆ ছোট গল্প ☆ ডাইনি গল্প




Post a Comment

নবীনতর পূর্বতন