হৃদয় কথা  
         মোবায়দুল সাগর
 

                    ১
কালো মেঘে ছেয়ে আছে আকাশ
কিছুক্ষণ পরেই কাঁদবে সে
আমার হৃদয়ও গেছে কালোতে ছেয়ে
আমিও কাঁদব যে
আকাশের অশ্রুতে প্রেমিক-যুগল রোমাঞ্চিত
আমার অশ্রুতে তারা ভীতগ্রস্থ ।
 
                    ২
তোমাকে খুঁজেছিলাম সেতারে
মূর্খ আমি তুমি ছিলে অ্যাকোস্টিক গিটারে
কি করব বলো আমি যে নির্বোধ
আমার সেতারের অশ্রাব্য সুরে নাই বা থাকলে
কিন্তু ওই ভিনদেশী বাদ্যযন্ত্র
কোন গুনে হলে তার মুগ্ধ
 
                    ৩
প্রিয়তমা আর কতো অপেক্ষা
এবার কাছে এসে শেষ করো এই আকাঙ্ক্ষা
হেমন্তের গোধূলিতে মাঠ যেমন ধোয়াশা থাকে
তোমাকে ছাড়া আমি যেন সব তেমনই দেখি
সূর্য্য হয়ে এসো আমার এই পরিবেশে
আলো হয়ে জড়িয়ে নাও প্রেম-আবেশে ।
 
                     ৪
ওগো প্রেয়সী,
তোমার কানের ঝুমকো হতে চাই
তোমার শাড়ির আঁচল হয়ে হাওয়ায় উড়তে চাই
তোমার পায়ের নুপুর হয়ে ঝুনঝুন বাজতে চাই
ওগো রুপসী-ওগো কুমারী-ওগো প্রাণাধিক
পূর্ণ করো আমার এই অভিলাষ । ওগো পূর্ণ করো ।
 
                     ৫
কার জন্য সাজিয়েছো এ ফুলশয্যা
কার জন্য এ গোলাপ কার জন্য এ রজনীগন্ধা
মনে কি পড়ে না মোমবাতির আলোয় কাটানো সে রাত
আজ লাল-নীল বৈদ্যুতিক আলোয় সব ভূলে যাবে নিশ্চয়
আমি তোমার কাছে ক্ষমাপ্রার্থী ঠিক ফাঁসির দণ্ডিতের মতো
হাতে রেখে হাত চলো ভূলে যায় এই ভব ।
 
                     
আমি সাত দোযখের আগুনে পুড়ে এসেছি
বলো আমার কি পোড়াবে
আমি পর্বতমালা ভেঙ্গে এসেছি
বলো আমার কি ভাঙ্গবে
আমি গভীর সাগরের ঘূর্ণিঝড় থেকে বেঁচে এসেছি
বলো আমার কি ডোবাবে ।
 
                   
আমি তোমার রূপে পাগল হয়নি
রূপে তো পাগল হয় ইতর শ্রেণীর লোক
রূপে তো মিশে থাকে শরীরের গন্ধ
আমি তোমার গুনে পাগল হয়েছি
গুনে তো পাগল হয় উচ্চ শ্রেণীর লোক
গুনে তো মিশে থাকে নিঃস্বার্থের গন্ধ ।
 
                     ৮
নিশ্চয় তুমি কখনও প্রেমিককে
                      বেদনায় ছটফট করতে দেখেনি
কেমন করে সে ছটফট করে সারারাত
                      অনিদ্রায় কেমন করে কাটে রাত
সে তোমাকে অভিশাপ দেয় না
                     শপথ করে সব ভূলে যাওয়ার
অদূর ভবিষ্যৎ মনে করে
                     ঠোঁট দুটো তাকে হাসায় ।
 
                     
কেন আজ আকাশ এতো নীল
কেন আজ এতো উতলা অনিল
কেন আজ সৃষ্টির সৃষ্টিতে মেতেছে প্রকৃতি
কেন আজ হৃদয় হারিয়েছ আকৃতি
জবাব দাও না, জবাব দাও না, ওগো ।
এ যেন তোমারই বন্দনা দৃষ্টি দিয়ে দেখো ।
 
                     ১০
প্রনালীতে দুটি নদী যেমন এক হয়
মোহনায় নদী যেমন সাগরে মিশে যায়
বলো তুমি কোনটা চাইবে প্রনালী না-কি মোহনা
যারা ঠকেছে তারা জানে সে উত্তর এক বাহানা
প্রবাদে আছে, নদীর এ কূল ভাঙ্গে ও কূল গড়ে
কিন্তু হায় আমার এ নদী যে কূলহারা ।

 

১৩-০৪-২০২১
নিউমার্কেট, যশোর ।

 

















ট্যাগ:

জীবনবোধের কবিতা ☆  দেশাত্মবোধক কবিতা ☆  ধর্মীয় চেতনার কবিতা ☆ প্রকৃতির কবিতা ☆ প্রতিবাদী কবিতা ☆ প্রেমের কবিতা ☆ বিবিধ কবিতা বিরহের কবিতা ☆ মানবতাবাদী কবিতা ☆ রূপক কবিতা ☆  রম্য কবিতা ☆  শিশুতোষ ছড়া-কবিতা ☆ চতুর্দশপদী কবিতা☆ সনেট কবিতা ☆ মহাকাব্য ☆ ছন্দবৃত্ত কবিতা ☆ মাত্রাবৃত্ত কবিতা ☆ অক্ষরবৃত্ত কবিতা ☆ পদ্য-গদ্য ☆ গল্প ☆ সাহিত্য☆ উপন্যাস ☆ বিখ্যাত কবিতা ☆ ছোট কবিতা ☆ নতুন কবিতা ☆ ভালো বাংলা কবিতা ☆ আনকমন কবিতা ☆ বিরহের কবিতা ☆ কবিতা বাংলা ☆ জীবনমুখী কবিতা ☆ উপন্যাস কি ☆ আত্মজীবনীমূলক উপন্যাস ☆ উপন্যাস কত প্রকার ☆ বাংলা উপন্যাসের ইতিহাস ☆ জনপ্রিয় উপন্যাস ☆ বাংলা উপন্যাসের উদ্ভব ও বিকাশ ☆ ঐতিহাসিক উপন্যাস ☆ বাংলা উপন্যাসের ধারা ☆ শিক্ষনীয় গল্প ☆ হাসির গল্প ☆ বাংলা গল্প ☆ গল্প  রোমান্টিক ☆ জীবনের গল্প ☆ ভালো গল্প ☆ ছোট গল্প ☆ ডাইনি গল্প


Post a Comment

নবীনতর পূর্বতন