একবার ছুঁয়ে দেখো
                             —মোবায়দুল সাগর

আমি কী তোমার কাছে বাউরি-বায়েনের মতই অস্পৃশ্য?
একবার ছুঁয়ে দেখো—দেখো না একবার ছুঁয়ে!
যেমন করে ছোঁও সকালের সদ্য ফোঁটা গোলাপকে
তোমার ফুল বাগানের অনাহুত প্রজাপতির ডানাকে।

একবার না হয় ভূল করেই ছুঁয়ে দেখো আমাকে
যেমন ভূল করেছিলে বন্ধু ভেবে ঐ ছেলেকে
হাজার স্বপ্নের জাল বুনেছিলে তার হাতে হাত রেখে
চিবুক দু'খানা করলে রঙিন মিথ্যে প্রণয়ের রঙ মেখে।

একবার ছুঁয়ে দেখো—দেখো না একবার ছুঁয়ে!
প্রাণের বিনিময়ে তোমার দুঃখ-ক্লেশ দেবো মুছে-ধূয়ে
যেমন তুমি সব অতীত হৃদয় থেকে মুছে দিলে।
কী এমন ক্ষতি—বলো কী এমন ক্ষতি আমাকে ছুঁলে?


০৩-১০-২০২১
নিউ মার্কেট, যশোর।




 

6 মন্তব্যসমূহ

  1. কবিতাটা আমার কাছে সাম্প্রদায়িক মনে হয়েছে। আপনী একটি সম্প্রদায়কে ছোট করেছেন। এসব বাদ দিলে কবিতাটা ভালোই ছিল। শুভ কামনা।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমি কোনো সম্প্রদায়কে ছোট করার জন্য লিখিনি। শুধু উপমা দিয়ে বোঝাতে চেয়েছি। মন্তব্যের জন্য অসংখ্য় ধন্যবাদ।

      মুছুন
  2. রামধনু নাকি রংধনু২৩ অক্টোবর, ২০২১ এ ১:২৮ AM

    বেশ ভালো কবিতা।

    উত্তরমুছুন
  3. কী এমন ক্ষতি—বলো কী এমন ক্ষতি আমাকে ছুঁলে? এই হাহাকারটা খুব মনে ধরেছে।

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন