পেহেলি দফা, ২৬-১২-২০২০
—মোবায়দুল সাগর


আগের দিনের মত ফ্যাকাশে, দুশ্চিন্তার ছাপ ছিল না।
আপনার মুখমন্ডল লাগছিল প্রাণবন্ত-সজীব-উজ্জ্বল! 
সেদিন আপনাকে দেখতেই হৃদয়ে তোলপাড় শুরু হয়েছিল!
জিজ্ঞাসা করলাম,"কেমন আছেন?"
আপনি সেই চিরাচরিত একটি শব্দই বললেন, "আলহামদুলিল্লাহ!" 
আমি আবার বলছি আপনাকে সত্তিই সুন্দর লাগছিল—যেন মর্ত্যের পরী!
"চলুন কোথা থেকে ঘুরে আসি, ক্যাফে-রেস্টুরন্ট?"—আমি বললাম
"আমি সেজেগুজে আসিনি, তাছাড়া আম্মুর পারমিশন!"—আপনার প্রতিউত্তর
"তাহলে আপনার এলাকা ঘুরে দেখা যাক?"—আমি বললাম
আমি,আপনি এবং আপনার ভাই ছিল সাথে।
আপনার সাথে হাঁটতে লাগলাম প্রথমবারের মত। 
এই অনুভূতি কেমন তা বোঝানো যাবে না—ব্যাখ্যাতীত!
আপনি থেমে একটু পাড়ার মেয়েদের সাথে ব্যাডমিন্টন খেললেন। 
আপনার এলাকার নাম বাঁশগ্রাম রাখলে ভালো হত—আমি বললাম
"মজার খোলার পাশে—উঁহু—কবরস্থানের পাশে আরও বাঁশঝাড় আছে"—আপনি বললেন
মাত্র পাঁচ মিনিট হেঁটে আবার বাসায় ফিরলাম। 
"ছাদে গেলে কেমন হয়?"—আমি বললাম
আমরা ছাদে গেলাম। আপনি আমার সামনে বসে।
"নিশি, আমার চোখেের দিকে তাকান।"—আমি বললাম
ফোনে গান বাজালাম—এড শীরানের পারফেক্ট।
আমি গলা মেলাচ্ছিলাম, আপনি আমার চোখে পলকহীন তাকিয়ে!  
"আজ নিশ্চয় পূর্ণিমা, আজ রাতে পূর্ণিমা দেখা যেতে পারে"!"
আপনি এর কোনো প্রত্যুত্তর দিলেন না।
অনেক কথা হল আপনার সাথে "ফ্যাশন এবং স্টাইল" এর পার্থক্য ছিল
চারিদিক থেকে মাগরিবের আজানের ধ্বনি ভেসে এল
আপনি ব্যস্ত হয়ে পড়লেন বাসায় যাবেন বলে
"এখানে অনেক জনতা আছে কিন্তু মানুষ একজনই আছে, 
আপনি চলে গেলে অনেক ফাঁকা ফাঁকা লাগবে। আর একটু বসুন"—আমি বললাম
আপনি বসলেন কিন্তু কিছুক্ষণ পরে আবার বললেন "বাসায় যাবো, আম্মু রাগ করবেন।"
আমি আর বাধা দিলাম না
আপনার জন্য আনা বই দুটি আপনার হাতে দিতেই আপনি বললেন—
"বই কেউ র্যাপিং করে আনে?"



২৬-০১-২০২১
আলাদাৎপুর, নড়াইল


ট্যাগ:

জীবনবোধের কবিতা   দেশাত্মবোধক কবিতা   ধর্মীয় চেতনার কবিতা প্রকৃতির কবিতা প্রতিবাদী কবিতা প্রেমের কবিতা বিবিধ কবিতা বিরহের কবিতা মানবতাবাদী কবিতা রূপক কবিতা   রম্য কবিতা   শিশুতোষ ছড়া-কবিতা চতুর্দশপদী কবিতা সনেট কবিতা মহাকাব্য ছন্দবৃত্ত কবিতা মাত্রাবৃত্ত কবিতা অক্ষরবৃত্ত কবিতা পদ্য-গদ্য গল্প সাহিত্য উপন্যাস বিখ্যাত কবিতা ছোট কবিতা নতুন কবিতা ভালো বাংলা কবিতা আনকমন কবিতা বিরহের কবিতা কবিতা বাংলা জীবনমুখী কবিতা উপন্যাস কি আত্মজীবনীমূলক উপন্যাস উপন্যাস কত প্রকার বাংলা উপন্যাসের ইতিহাস জনপ্রিয় উপন্যাস বাংলা উপন্যাসের উদ্ভব ও বিকাশ ঐতিহাসিক উপন্যাস বাংলা উপন্যাসের ধারা শিক্ষনীয় গল্প হাসির গল্প বাংলা গল্প গল্প  রোমান্টিক জীবনের গল্প ভালো গল্প ছোট গল্প ডাইনি গল্প



Post a Comment

নবীনতর পূর্বতন