শৌখিনতা এবং বাংলাদেশ - 
                                           —মোবায়দুল সাগর


ক্রিকেটের থেকে মন উঠে গিয়েছে দুই বছর আগে। বাংলাদেশ ক্রিকেটের থেকে আমরা কি চাই আর তারা আমাদেরকে কি দেয়? তিনটা এশিয়া কাপ ফাইনালে হার,কয়েকটা ত্রিদেশীয় সিরিজ কিংবা শ্রীলঙ্কার স্বাধীনতার পঞ্চাশ বছরপূর্তি উপলক্ষে আয়োজিত নিদাহাস ট্রফির ফাইনালে ভারতের কাছে সেই হার কিছুতেই মেনে নেওয়া যায় না। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সাথে শেষমুহূর্তের হার যেন আরো বেশি কষ্টদায়ক।তবে এর মাঝেও বাংলাদেশ অনেক উন্নতি করেছে।২০১৩ সালে বাংলাদেশ পেয়েছে টেস্টে সর্বপ্রথম দ্বিশতক যেটা করেন তৎকালীন টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। আমি তখন ক্লাস সেভেনে পড়ি।ক্লাস ফাঁকি দিয়ে বন্ধুরা মিলে চায়ের দোকানে খেলা দেখতে চলে গিয়েছি। বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যকার টেস্ট চলছে। সেই ম্যাচেই অবশ্য আমরা টেস্টে প্রথম দ্বিশতককারী হিসেবে আশরাফুলকে দেখতে পেতাম। কিন্তু তিনি ১৯০ রানে আউট হয়ে যান। তবে তার সাথে সঙ্গ দেওয়া মুশফিকুর রহিম করেন বাংলাদেশের হয়ে টেস্টে সর্বপ্রথম দ্বিশতক। 

বাংলাদেশকে বিশ্বের বুকে যিনি চিনেয়েছেন তিনি হলেন সাকিব আল হাসান। ২০১০ সালের পর তিনি তিন ফরম্যাটেই নাম্বার ওয়ান অলরাউন্ডারের শীর্ষস্থান দখল করেন।অনেক ম্যাচ জয়ের নায়ক সাকিব আল হাসান। বিদেশের মাটিতে প্রথম টেস্ট ম্যাচ এবং সিরিজ জয় তার হাত থেকে এসেছে। বিশ্বের সব নামিদামি টি-টোয়েন্টি লিগে খেলেছেন সাকিব আল হাসান। গত বিশ্বকাপের রাজা যেন সাকিব আল হাসান। ৮ ম্যাচে করেন ৬০৬ রান এবং আউট করেন ১১ ব্যাটসম্যানকে।

তামিম,সাকিব, মুশফিক, মাহামুদুল্লাহ এবং মাশরাফি এই পঞ্চপান্ডবেরা নিঃসন্দেহে বাংলাদেশ সর্বকালের সেরা ক্রিকেটার। তাঁদের নাম বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

আমরা বাঙালিরা খুবই গরীব,আমাদের শৌখিনতা কিংবা বিলাসিতা বলে কোনো জিনিস নেই। উন্নত বিশ্বের মানুষজন অনেক ফালতু জিনিসও তাদের সংগ্রহে রাখে। উন্নত বিশ্বে রয়েছে Pawn Shop যেখানে নানান এন্টিক জিনিস দেখতে পাওয়া যায়। অনেকেই তাদের সংগ্রহে থাকা পুরাতন জিনিস যেমন ৭০-৮০ দশকের খেলনা,কিংবা কমিক বই বেশ ভালো দামেই বিক্রি করেন। আবার অনেকেই এই জিনিসগুলো কিনে নেন কারণ এগুলো সচারাচার দেখা যায় না,এগুলো শৌখিনতার পরিচয় বহন করে। পন শপ গুলোতে অনেকে খেলোয়াড়দের ব্যবহৃত জিনিসপত্র অনেক অনেক দামে বিক্রি করেন। 

কিন্তু আমাদের অর্থের অভাবে শৌখিনতা বলে কিছু নেই। আমরা কেন সাকিব আল হাসানের বিশ্বকাপ খেলা সেই ব্যাট কিনবো, আমরা কেন মুশফিকুরের ব্যাট যেটা দিয়ে সে প্রথম দ্বিশতক করেন সেটা কিনবো? এই নিয়ে আমি অনেকেরই ফেসবুকে বাজে বাজে কমেন্ট করতে দেখলাম। কিন্তু এদের ব্যাটের মূল্য যে অনেক তা আজকে বুঝতে পারবে না। আজ থেকে পঞ্চাশ ষাট বছর পর যখন বাংলাদেশেও উন্নত বিশ্বের মত দেশ হবে এবং আমাদের জীবনযাপন তাদের মত হবে‌, তখন আমাদের শৌখিনতা নামক জিনিস মাথায় আসবে। তখন এইসব ক্রিকেটারদের ব্যাট কোটি কোটি টাকায় কেনা হবে। হতে পারে তাদের আন্ডার ওয়ার ও অনেক দামে নিলামে উঠছে।

তখন আমাদের দেশেও পন শপের উদ্ভব হবে। আমাদের পরবর্তী প্রজন্ম পন শপে যেয়ে বর্তমানের জিনিসগুলো খুঁজবে হয়তো আপনার হাতের ফোনটা কিংবা আপনার গান শোনার এয়ার ফোনটা। বিশ্ব যে তখন অনেক উন্নত হবে, এগুলো তখন যে বিলুপ্ত প্রায়। 




















ট্যাগসমূহ
জীবনবোধের কবিতা ☆  দেশাত্মবোধক কবিতা ☆  ধর্মীয় চেতনার কবিতা ☆ প্রকৃতির কবিতা ☆ প্রতিবাদী কবিতা ☆ প্রেমের কবিতা ☆ বিবিধ কবিতা বিরহের কবিতা ☆ মানবতাবাদী কবিতা ☆ রূপক কবিতা ☆  রম্য কবিতা ☆  শিশুতোষ ছড়া-কবিতা ☆ চতুর্দশপদী কবিতা☆ সনেট কবিতা ☆ মহাকাব্য ☆ ছন্দবৃত্ত কবিতা ☆ মাত্রাবৃত্ত কবিতা ☆ অক্ষরবৃত্ত কবিতা ☆ পদ্য-গদ্য ☆ গল্প ☆ সাহিত্য☆ উপন্যাস ☆ বিখ্যাত কবিতা ☆ ছোট কবিতা ☆ নতুন কবিতা ☆ ভালো বাংলা কবিতা ☆ আনকমন কবিতা ☆ বিরহের কবিতা ☆ কবিতা বাংলা ☆ জীবনমুখী কবিতা ☆ উপন্যাস কি ☆ আত্মজীবনীমূলক উপন্যাস ☆ উপন্যাস কত প্রকার ☆ বাংলা উপন্যাসের ইতিহাস ☆ জনপ্রিয় উপন্যাস ☆ বাংলা উপন্যাসের উদ্ভব ও বিকাশ ☆ ঐতিহাসিক উপন্যাস ☆ বাংলা উপন্যাসের ধারা ☆ শিক্ষনীয় গল্প ☆ হাসির গল্প ☆ বাংলা গল্প ☆ গল্প  রোমান্টিক ☆ জীবনের গল্প ☆ ভালো গল্প ☆ ছোট গল্প ☆ ডাইনি গল্প








Post a Comment

নবীনতর পূর্বতন