সেলিব্রিটি: বাংলাদেশ বনাম যুক্তরাষ্ট্র 

                                                                                   —মোবায়দুল সাগর


২০১৯ সালের নভেম্বরে হলিউডের বিখ্যাত গায়ক ক্রিস ব্রাউন তার ব্যবহৃত জ্যাকেট,হুডি,মার্চ,জুতা বিক্রয়ের জন্য তার সোস্যাল মিডিয়ায় এক ইয়ার্ড সেল-এর ঘোষনা করেন। লস অ্যাঞ্জেলেসের টারজানায় তার বাড়ির সামনে ইয়ার্ড সেল অনুষ্ঠিত হয়। ইয়ার্ড সেল-এর প্রত্যেক মুহুর্তের খবর সরাসরি যুক্তরাষ্ট্রের অন্যতম বড় সংবাদ মাধ্যম টিভি চ্যানেল এবিসি নিউজ,ফক্স এলেভেন নিউজ,সিবিএস লস অ্যাঞ্জেলেস এ প্রচার করা হয়‌। ইয়ার্ড সেল-এর দিন ফ্যানরা ক্রিস ব্রাউনের বাড়ির সামনে হুমড়ি খেয়ে পড়েন। সেখানে দীর্ঘ লাইনের সৃষ্টি এবং তা নিয়ন্ত্রণের জন্য পুলিশ এবং অন্যান্য সিউকিরিটি ফোর্স কাজ করে। ইয়ার্ড সেল দুইদিনব্যাপী  চলে। লাইন এত দীর্ঘ হয় যে অনেকেই প্রথম দিনে কিছু কিনতে পারেননি। তারা সেখানেই রাত্রিযাপন করেন এবং পরের দিনের জন্য অপেক্ষা করেন। ক্রিস ব্রাউন এই ইয়ার্ড সেল থেকে প্রায় ১ মিলিয়ন ডলার বা বাংলাদেশী টাকায় প্রায় সাড়ে ৮ কোটি টাকা আয় করেন।তিনি এই টাকা তার নন-প্রফিট অর্গানাইজেশনে দান করে দেন।

এটা ছিল যুক্তরাষ্টের এক সেলিব্রিটির কাহিনী। এখন বাংলাদেশের সেলিব্রিটিদের কথা বলি‌। বাংলাদেশের সেলিব্রিটি বলতে প্রথমে যাদের নাম নিতে হয় তাঁরা হলেন ক্রিকেটার‌। মরণঘাতী ভাইরাস কোভিড-১৯ এ যখন পুরো বিশ্ব বিপর্যস্ত তখন বাংলাদেশও তার ব্যতিক্রম নয়‌। প্রতিনিয়ত দেশে ভাইরাস আক্রান্তের সংখ্যা এবং মৃতের সংখ্যা বাড়ছে। দেশে লকডাউন চলমান থাকায় নিন্ম আয়ের খেটে খাওয়া মানুষজন কর্ম হারা হয়ে পড়েছে। তাদের সাহায্যের জন্য এগিয়ে আসছেন সমাজের উচ্চবিত্ত ও মধ্যবিত্ত মানুষজন। ক্রিকেটারেরাও এগিয়ে এসেছেন সমাজের সকলের স্তরের মানুষকে সাহায্যের জন্য। সাকিব আল হাসান তার বিশ্বকাপ খেলা ব্যাট নিলামে ২০ লক্ষ টাকায় বিক্রি করেছেন। তিনি যখন বলেন তিনি তার বিশ্বকাপ খেলা ক্রিকেট ব্যাট নিলামে তুলবেন তখন ফেসবুকে সাকিব আল হাসানকে নিয়ে নানান রকম বিদ্রুপ মন্তব্য করা হয়। বাজে বাজে কমেন্টে ভরে যায় নিউজ পোর্টাল গুলো। মুশফিকুর রহিম যখন বলেন তার টেস্টে প্রথম দ্বিশতক করা ব্যাট নিলামে তুলবেন তখন তার ক্ষেত্রেও একই পরিস্থিতি সৃষ্টি হয়। গতকাল মাশরাফি বিন মর্তুজা বললেন তিনি তার প্রিয় জিনিসগুলো নিলামে তুলবেন। এক নিউজ পোর্টালে খবরটি প্রকাশিত হয়েছে এবং তার কমেন্ট সেকশনে এক হুজুগে বাঙ্গালী তার পরিবার এবং স্ত্রী সম্পর্কে খুবই অশ্লীল এবং কুরুচিপূর্ণ মন্তব্য করে। 

আমাদের শৌখিনতা কিংবা বিলাসিতা বলে কিছু নেই। আমরা সবাই ব্যস্ত নিজেদের পেটের চিন্তায়। দেশ এখনো যুক্তরাষ্ট্রের মত উন্নত হয়নি কিংবা তাদের জনগনের মত আমাদের জনগণের জীবনযাত্রার মান উন্নত হয়নি যে আমরা সেলিব্রিটিদের ব্যবহৃত জিনিসপত্র কিনবো। আমাদের দেশে যেসব সেলিব্রিটিরা আছেন তাদের উচিত এমন নিলামের ব্যবস্থা না করা। যাতে করে লোকের অত্যন্ত নিন্ম পর্যায়ের কথাবার্তা তাদের না শুনতে হয়।












ট্যাগসমূহ
জীবনবোধের কবিতা ☆  দেশাত্মবোধক কবিতা ☆  ধর্মীয় চেতনার কবিতা ☆ প্রকৃতির কবিতা ☆ প্রতিবাদী কবিতা ☆ প্রেমের কবিতা ☆ বিবিধ কবিতা বিরহের কবিতা ☆ মানবতাবাদী কবিতা ☆ রূপক কবিতা ☆  রম্য কবিতা ☆  শিশুতোষ ছড়া-কবিতা ☆ চতুর্দশপদী কবিতা☆ সনেট কবিতা ☆ মহাকাব্য ☆ ছন্দবৃত্ত কবিতা ☆ মাত্রাবৃত্ত কবিতা ☆ অক্ষরবৃত্ত কবিতা ☆ পদ্য-গদ্য ☆ গল্প ☆ সাহিত্য☆ উপন্যাস ☆ বিখ্যাত কবিতা ☆ ছোট কবিতা ☆ নতুন কবিতা ☆ ভালো বাংলা কবিতা ☆ আনকমন কবিতা ☆ বিরহের কবিতা ☆ কবিতা বাংলা ☆ জীবনমুখী কবিতা ☆ উপন্যাস কি ☆ আত্মজীবনীমূলক উপন্যাস ☆ উপন্যাস কত প্রকার ☆ বাংলা উপন্যাসের ইতিহাস ☆ জনপ্রিয় উপন্যাস ☆ বাংলা উপন্যাসের উদ্ভব ও বিকাশ ☆ ঐতিহাসিক উপন্যাস ☆ বাংলা উপন্যাসের ধারা ☆ শিক্ষনীয় গল্প ☆ হাসির গল্প ☆ বাংলা গল্প ☆ গল্প  রোমান্টিক ☆ জীবনের গল্প ☆ ভালো গল্প ☆ ছোট গল্প ☆ ডাইনি গল্প






Post a Comment

নবীনতর পূর্বতন