হেঁটেছি শুধু  

       মোবায়দুল সাগর

       "আমি অনেকটা পথ হেঁটেছি-
কন্টক ভরা পথে, বিঁধেছে হাজার 
কন্টক আমার পায়ে; আমি সয়েছি
সেই দারুন কষ্ট, অভিযোগ আমার-
আমি তলিয়ে গেছি, আমি হারিয়েছি
না খোঁজার দেশে; যত সম্ভব আমায় 
নিয়ে যাও বাঁশফুলের কাছে; বলেছি
শতবার - নাব্যহীন নদীর মোহনায়,
আমি ধরা দিয়েছি কাছিম হয়ে!  

        আমি অনেকটা পথ হেঁটেছি-
চূর্ণ-বিচূর্ণ কাঁচ ভরা পথে, আমি 
দেখেছি আমার টকটকে লাল রক্ত- 
কেমন করে ঝরেছে আমার পা-দুটো 
থেকে, আমি শতাব্দী পেরোব এই 
পা নিয়ে, আমি অভিযোগ করব না,
আমি বলব না তুমি খারাপ! 

          আমি অনেকটা পথ হেঁটেছি-
পায়ের চামড়া খসে পড়েছে; তবুও 
আমি হেঁটেছি - স্বার্থ ছাড়া; আমি 
চেয়েছি এক ফোঁটা স্বচ্ছ জল; বিনিময়ে
পেয়েছি বিষাক্ত পুঁজ ভরা বেদনা ছল,
যাইনি সেখানে, যেখানে নিষিদ্ধ নগরী- 
হয় শুরু সন্ধ্যা নামার পরে; আমার 
সংকুচিত হৃদয় মেনে নেয়নি; আমি 
চাইনি আমি হাঁটব, কিন্তু এই পা-দুটো? 

        আমি অনেকটা পথ হেঁটেছি-
পৃথিবীর সমস্ত পথ-ঘাট সাক্ষী; 
আমার পদ চিহ্ন খুঁজে পাবে-
পামির মালভূমিতে, বলকান পর্বতে,
টাইগ্রীস নদীর ধারে, ভিক্টোরিয়া- 
জলপ্রপাতে; আমি মিথ্যা বলিনি,
আমি অপেক্ষা করছি; করব, তবুও হাঁটব!

           আমি অনেকটা পথ হেঁটেছি-
কলম্বাস-বতুতা-সাঙদের মত করে,
ব্রাজিলের অ্যামাজন পেরিয়েছি; লড়েছি
জাগুয়ার-পুমাদের সাথে; রক্তাক্ত শরীর- 
ভয় পেয়েছি? নাঃ আমি ভয় পাইনি,
আমি হেঁটেছি, আমি হেঁটেছি শুধু!"

৩০-১২-২০২০
আলাদাৎপুর, নড়াইল। 








ট্যাগ:

জীবনবোধের কবিতা ☆  দেশাত্মবোধক কবিতা ☆  ধর্মীয় চেতনার কবিতা ☆ প্রকৃতির কবিতা ☆ প্রতিবাদী কবিতা ☆ প্রেমের কবিতা ☆ বিবিধ কবিতা বিরহের কবিতা ☆ মানবতাবাদী কবিতা ☆ রূপক কবিতা ☆  রম্য কবিতা ☆  শিশুতোষ ছড়া-কবিতা ☆ চতুর্দশপদী কবিতা☆ সনেট কবিতা ☆ মহাকাব্য ☆ ছন্দবৃত্ত কবিতা ☆ মাত্রাবৃত্ত কবিতা ☆ অক্ষরবৃত্ত কবিতা ☆ পদ্য-গদ্য ☆ গল্প ☆ সাহিত্য☆ উপন্যাস ☆ বিখ্যাত কবিতা ☆ ছোট কবিতা ☆ নতুন কবিতা ☆ ভালো বাংলা কবিতা ☆ আনকমন কবিতা ☆ বিরহের কবিতা ☆ কবিতা বাংলা ☆ জীবনমুখী কবিতা ☆ উপন্যাস কি ☆ আত্মজীবনীমূলক উপন্যাস ☆ উপন্যাস কত প্রকার ☆ বাংলা উপন্যাসের ইতিহাস ☆ জনপ্রিয় উপন্যাস ☆ বাংলা উপন্যাসের উদ্ভব ও বিকাশ ☆ ঐতিহাসিক উপন্যাস ☆ বাংলা উপন্যাসের ধারা ☆ শিক্ষনীয় গল্প ☆ হাসির গল্প ☆ বাংলা গল্প ☆ গল্প  রোমান্টিক ☆ জীবনের গল্প ☆ ভালো গল্প ☆ ছোট গল্প ☆ ডাইনি গল্প



5 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন