কোথায় ছিলে শ্রাবন্তী সাহা
                              — মোবায়দুল সাগর

কি হত যদি তুমি দিতে একটু হাত বাড়িয়ে
আমি ইছামতীর গর্ভে ডুবে মরতাম না।
তুমি যেই শরীর স্পর্শ করেছিলে খুব আদরে,
সেই শরীর খেতে পারত না রাক্ষুসে মাছগুলো।
সেদিন আমার লাশের গন্ধে বাতাসও নাক চেপে রেখেছিল
তুমি কোথায় ছিলে শ্রাবন্তী সাহা?
সেদিন আমার বিভৎস লাশ দেখে আকাশও কেঁদেছিল
তোমার অশ্রু কি অভিকর্ষজ ত্বরণ বিরুদ্ধ?

কি হত যদি তুমি থাকতে একটু দাঁড়িয়ে 
আমি গড়ে দিতাম রূপকথার এক রাজপ্রাসাদ। 
তুমি যেই স্বপ্ন বুনেছিল খুব যতনে 
সেই স্বপ্ন ভাঙতে পারত না কোনো সমাজ। 
সেদিন তোমার অপেক্ষায় কদম গাছটিও ধৈর্য্য হারিয়েছিল
তুমি কোথায় ছিলে শ্রাবন্তী সাহা?
সেদিন আমার কান্নায় রাস্তার কুকুরও হাহাকার করেছিল
তোমার বুকটা যদি চিরে দেখতে পারতাম !


০১-০২-২০২২
জয়দেবপুর, গাজীপুর


ট্যাগ:

জীবনবোধের কবিতা   দেশাত্মবোধক কবিতা   ধর্মীয় চেতনার কবিতা প্রকৃতির কবিতা প্রতিবাদী কবিতা প্রেমের কবিতা বিবিধ কবিতা বিরহের কবিতা মানবতাবাদী কবিতা রূপক কবিতা   রম্য কবিতা   শিশুতোষ ছড়া-কবিতা চতুর্দশপদী কবিতা সনেট কবিতা মহাকাব্য ছন্দবৃত্ত কবিতা মাত্রাবৃত্ত কবিতা অক্ষরবৃত্ত কবিতা পদ্য-গদ্য গল্প সাহিত্য উপন্যাস বিখ্যাত কবিতা ছোট কবিতা নতুন কবিতা ভালো বাংলা কবিতা আনকমন কবিতা বিরহের কবিতা কবিতা বাংলা জীবনমুখী কবিতা উপন্যাস কি আত্মজীবনীমূলক উপন্যাস উপন্যাস কত প্রকার বাংলা উপন্যাসের ইতিহাস জনপ্রিয় উপন্যাস বাংলা উপন্যাসের উদ্ভব ও বিকাশ ঐতিহাসিক উপন্যাস বাংলা উপন্যাসের ধারা শিক্ষনীয় গল্প হাসির গল্প বাংলা গল্প গল্প  রোমান্টিক জীবনের গল্প ভালো গল্প ছোট গল্প ডাইনি গল্প





Post a Comment

নবীনতর পূর্বতন