কাছিম ছেলে 
                           — মোবায়দুল সাগর

আমি কী হতে চেয়েছি আর কী হয়েছি!
আমি কাছিম হয়ে ঘুরতে চেয়েছি এই পৃথিবী-মুলুক!
পায়ের ছাপ রাখতে চেয়েছি বাংলার মেঠো পথে,
কার্পেথীয়র পাথুরে ঘাসে, সোনোরানের মরিচিকার ফাঁদে
কখনো পদ্মার চরে কাছিম মিলনে শরনার্থী 
কখনো মার্টিনিকের কাছিম দলের অধিপতি
কখনো গ্রীক গল্পে খরগোশের সাথে দৌড়ে বিজয়ী
আমি হতে চেয়েছি শুধুই কাছিম ছেলে।

কত ব্যথা, কত বাধা - আমি লুকাব খোলসে!
ধীর পায়ে হাঁটব শতাব্দী সাক্ষী হব ইতিহাসের। 
সুমাত্রার জঙ্গলে শূকর শাবকের খেলনা হব নিত্যদিন
হারিয়ে যাব কর্পস ফুলের মৃত লাশের সুভাসে।
কখনো খুঁজো না আমায় মানুষের ভীড়ে 
কখনো ডেকো না আমায় মানুষের বাচ্চা বলে
কখনো দেখো না আমায় মানুষের রূপ দিয়ে
আমি হতে চেয়েছি শুধুই কাছিম ছেলে।

০৭-০২-২০২২
জয়দেবপুর, গাজীপুর।





ট্যাগ:

জীবনবোধের কবিতা   দেশাত্মবোধক কবিতা   ধর্মীয় চেতনার কবিতা প্রকৃতির কবিতা প্রতিবাদী কবিতা প্রেমের কবিতা বিবিধ কবিতা বিরহের কবিতা মানবতাবাদী কবিতা রূপক কবিতা   রম্য কবিতা   শিশুতোষ ছড়া-কবিতা চতুর্দশপদী কবিতা সনেট কবিতা মহাকাব্য ছন্দবৃত্ত কবিতা মাত্রাবৃত্ত কবিতা অক্ষরবৃত্ত কবিতা পদ্য-গদ্য গল্প সাহিত্য উপন্যাস বিখ্যাত কবিতা ছোট কবিতা নতুন কবিতা ভালো বাংলা কবিতা আনকমন কবিতা বিরহের কবিতা কবিতা বাংলা জীবনমুখী কবিতা উপন্যাস কি আত্মজীবনীমূলক উপন্যাস উপন্যাস কত প্রকার বাংলা উপন্যাসের ইতিহাস জনপ্রিয় উপন্যাস বাংলা উপন্যাসের উদ্ভব ও বিকাশ ঐতিহাসিক উপন্যাস বাংলা উপন্যাসের ধারা শিক্ষনীয় গল্প হাসির গল্প বাংলা গল্প গল্প  রোমান্টিক জীবনের গল্প ভালো গল্প ছোট গল্প ডাইনি গল্প


1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন