কম্পিউটারে বাংলা টাইপ করার নিয়ম


কম্পিউটারে বাংলা লেখার জন্য কেন অভ্র বা বিজয় সফটওয়্যার ব্যবহার করতে হবে?


আমি এই উত্তরটি কম্পিউটারে লিখছি এবং কোনো বাংলা লেখার সফটওয়্যার ব্যবহার না করেই। আমার কম্পিউটারে উইন্ডোজ ওপারেটিং সিস্টেম রয়েছে। উইন্ডোজের সেটিং অপশনে গেলে টাইম অ্যান্ড ল্যাংগুয়েজ নামে একটি অপশন রয়েছে। 




সেখান থেকে ল্যাংগুয়েজ অপশনে গিয়ে প্রিফারেড ল্যাংগুয়েজ অপশনে আপনি কয়েকটি ভাষা আপনার কম্পিউটারে লেখার জন্য ব্যবহার করতে পারবেন।



উইন্ডোজের এই বাংলা কিবোর্ডকে বলা হয় ইনস্ক্রিপ্ট কিবোর্ড।

                           

এই কিবোর্ড ব্য়বহার জানা থাকলে আপনি হিন্দি, পাঞ্জাবি, গুজরাটি, মারাঠি, ওড়িয়াও লিখতে পারবেন।  

                          


হিন্দি — आमि हिन्दि लिखि। किन्तु वांलार गान गाइ।

পাঞ্জাবি — ਆਮਿ ਪਾਞ੍ਜਾਬਿ ਲਿਖਿ । ਕਿਨ੍ਤੁ ਵਾੰਲਾਰ ਗਾਨ ਗਾਇ।

গুজরাটি— આમિ ગુજરાટિ લિખિ। કિન્તુ વાંલાર ગાન ગાઇ।

ওড়িয়া — ଆମି ଓଡ଼ିୟା ଲିଖି। କିନ୍ତୁ ୱାଂଲାର ଗାନ ଗାଇ।

আমি স্মার্টফোেন ব্যবহারকারী অনেককে দেখেছি বাংলা লেখার জন্য রিদমিক কিবোর্ড ব্যবহার করতে। কিন্তু ফোনের সিস্টমে গুগল কিবোর্ড সয়ংক্রিয়ভাবে যুক্ত থাকে। গুগল কিবোর্ড দিয়ে আপনি পৃথিবীর প্রচলিত ভাষাগুলো লিখতে পারবেন।

যেহেতু অপারেটিং সিস্টেমগুলো বাংলা লেখার সুবিধা দিয়ে ধাকে সেখানে আমি অন্য কোনো তৃতীয় পক্ষের সফটওয়্যার ব্যবহারের প্রয়োজন দেখি না। অযথা একটি বাড়তি সফটওয়্যার কেন আমি আমার ডিভাইসে রেখে প্রয়োজনীয় জায়গা নষ্ট করব।







ট্যাগ:

বাংলা টাইপ করার নিয়ম কম্পিউটারে বাংলা টাইপ করার পদ্ধতি দ্রুত বাংলা টাইপ করার কৌশল কম্পিউটারে টাইপ করার পদ্ধতি

 

Post a Comment

নবীনতর পূর্বতন