দৌড় প্রতিযোগিতা 

 —মোবায়দুল সাগর 

আমি কোনোদিন মানুষ হতে চাইনি!
রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ানো পাগল, 
উদ্বাস্তু যাযাবর হতে চেয়েছি 
হাজার বছর আগে। 
কিন্তু আমাকে মানুষ করে পাঠানো হয়েছে। 
চুলে জটলা বাঁধা সন্ন্যাসীর মন বাঁধা নেই 
যেখানে যাবে দুহাত ভরে পাবে।
মানুষের মত সংসার জীবনে নেই ফেঁসে 
না আছে চিন্তা আগামীদিনের।
দোপাটি ফুলের মালায় গাঁথা পথিক জীবন—
শঙ্খের সুরের জন্য আমার কান আজও ক্ষুধার্ত।
ত্রিশূল হাতে নগ্ন পায়ে আমার পথ চেয়ে পথেরা। 
আমি ধীর পায়ে হেঁটে চলেছি হাসছি অট্টহাসি।
মানুষেরা দৌড়াচ্ছে—আরও জোরে দৌড়াও!
কিন্তু আমাকে মানুষ করে পাঠানো হয়েছে।
আমি দৌড়াচ্ছি, 
সানিকে পিছনে ফেলে, শান্তর আগে, সুমন,
আল-আমিন, মেহেদী, প্রীতমের পিছনে।
আমাকে দৌড়াতে হবে।‌
পিছনে ফেলতে হবে সবাইকে, সব্বাইকে,
আমাকে জিততে হবে?

আমি কোনোদিনও মানুষ হতে চাইনি!
কক্ষনো না! 

১৬-০৪-২০২৩
মিরপুর-১, ঢাকা।




Post a Comment

নবীনতর পূর্বতন